Saturday 22 November 2014

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বিস্তারিত তথ্য জেনে নিন এখান থেকে

আগামী ২৩ নভেম্বর রবিবার প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে, চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক পর্বের শিক্ষা শেষে দেশের সর্ব বৃহৎ এ পাবলিক পরীক্ষায় বসবে পঞ্চম শ্রেণীতে পড়ুয়া প্রায় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন লাখ শিক্ষার্থী।
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে এ পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়ীতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। গত বছর ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী অংশ নেয়।
প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে। গত বছর থেকে এই পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।
পরীক্ষার ফিঃ  এবার পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা।
অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রী সংখ্যাঃ  প্রাথমিক সমাপনীতে অংশ নেবে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন এবং ছাত্রী ১৫ লাখ ৬ হাজার ৪৬৫ জন।
আর ইবতেদায়ীতে অংশ নেবে তিন লাখ ১১ হাজার ২৬৫ জন। এর মধ্যে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৪৪৮ জন এবং ছাত্রী এক লাখ ৪৮ হাজার ২৭৩ জন।
এবার ছাত্রের চেয়ে ছাত্রী সংখ্যা দুই লাখ ১৫ হাজার ২২১ জন বেশি। ইহা একটি সুন্দর ব্যাপার। আগের চেয়ে মেয়েরা অনেক এগিয়ে।
কেন্দ্র সংখ্যাঃ  সরাদেশে এবার ৬ হাজার ৭৯১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া প্রাথমিক সমাপনীর জন্য দেশের বাইরে ১১টি কেন্দ্র রয়েছে ।
ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখঃ আগামী ২৮ ডিসেম্বর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২০ জানুয়ারি সনদপত্র দেয়া হবে। ফলাফল প্রকাশের পর লেখাপড়া বিডির এই লিঙ্ক থেকেও ফলাফল দেখা যাবে।

পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে সম্পন্ন করতে ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশেষ ব্যবস্থা ও নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণের কাজ শেষ হয়েছে। প্রশ্নপত্র বিশেষ নিরাপত্তায় জেলা ও উপজেলায় পৌঁছে দেওয়া হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তা বজায় রেখে উপজেলা কেন্দ্র থেকে কেন্দ্র সচিবের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে। দুর্গম এলাকায় ৩৬৭ কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হবে।
এক উপজেলার উত্তরপত্র অন্য উপজেলায় পাঠিয়ে মূল্যায়ন করা হবে। প্রশ্নপত্রের প্যাকেট সিলগালা না করে এবার ‘সিকিউরিটি টেপ’ ব্যবহার করা হবে বলেও জানান রবীন্দ্রনাথ।

No comments:

Post a Comment

home